প্রকাশিত: Sat, Jun 29, 2024 10:22 AM
আপডেট: Tue, Jul 2, 2024 7:22 PM

[১]নির্বাচন সুষ্ঠু ও আইনসম্মত হলে ফলাফল মানবেন ডোনাল্ড ট্রাম্প

রাশিদুল ইসলাম: [২] নির্বাচন সুষ্ঠু ও আইনসম্মত হলে তার ফল মেনে নেবেন সাবেক প্রেসিডেন্ট  ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের জর্জিয়া রাজ্যের আটলান্টায় এবারের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে প্রথম মুখোমুখি বিতর্কে সঞ্চালকের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি। সিএনএন

[৩] বিতর্ক পরিচালনাকারী সিএনএনের  সঞ্চালক ট্রাম্পের কাছে দুবার জানতে চান, নির্বাচনে যে-ই জিতুক তিনি ২০২৪ সালের নির্বাচনের ফল মানবেন কি-না। তিনি বারবার প্রশ্নটি উপেক্ষা করছিলেন, বরং রাশিয়া-ইউক্রেন ইস্যুতে চলে যাচ্ছিলেন। 

[৪] পরবর্তীতে আবারো তাকে একই প্রশ্ন করা হয়। জবাবে ট্রাম্প বলেন, ‘যদি এটি সুষ্ঠু, আইনগত ও ভালো নির্বাচন হয় তাহলে অবশ্যই’। একই সাথে তিনি ২০২০ সালের নির্বাচন নিয়ে তার বড় ধরনের কারচুপির অপ্রমাণিত দাবির পুনরাবৃত্তি করেন।

[৫] আগের নির্বাচনের ফল ট্রাম্প এখন পর্যন্ত মেনে নেননি। অভিযোগ আছে তার উস্কানিতে নির্বাচনের পরে ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে দাঙ্গা চালায় তার সমর্থকরা। 

[৬] এসময় পাল্টা জবাবে ট্রাম্পকে আক্রমণ করে জো বাইডেন বলেন, আপনি ঘ্যানঘ্যান করেন। আপনি হেরে গেলে সারাদেশের আদালতে আপিল করতে পারেন। দেশের কোনো আদালতই আপনার দাবির পক্ষে কোনো যথার্থতা পায়নি।

[৭] ২০২০ সালের নির্বাচনে ভোট জালিয়াতির যে অভিযোগ করেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, সে বিষয়ে জো বাইডেন বলেন- জালিয়াতির অভিযোগের পক্ষে কোনো তথ্যপ্রমাণ পাওয়া যায়নি। আবার যদি হেরে যান, আমি মনে করি তা আপনি মেনে নেবেন না। 

[৮] যুক্তরাষ্ট্রে আগামী ৫ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচন। তাতে ডেমোক্রেট দল থেকে প্রেসিডেন্ট জো বাইডেন ও রিপাবলিকান দল থেকে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিদ্বন্দ্বিতা করছেন।